Tuesday, January 17, 2017

গল্প

ঘরে বসে টিভি দেখছিলাম ।
কলিংবেল বেজে উঠল । মা রান্না
ঘরে ব্যস্ত । আমাকেই উঠতে হল । কিন্তু
দরজা খুলে চমকাতে হল ।
নিশি !
নিশিকে ইদানিং দেখলেই বুকের
ভিতর কেমন একটা অনুভূতি হয় । আর
নিশি সেদিনের পর থেকে আমার
দিকে কেমন করে যেন তাকায় । আর
আজ তো বাসায় এসে হাজির ।
আম্মুকে আবার বলে দিবে না তো ?
নিশি আমার দিকে তাকিয়ে বলল
-আন্টি কোথায় ?
আম্মুকে খুজছে । নিশ্চিত আজ আমার খবর
আছে ।
আমি রান্না ঘরের দিকে হাত ইশারা
করে দেখালাম । মুখ দিয়ে কোন কথা
বের হল না । নিশি রান্না ঘরের
দিকে চলে গেল ।
আমি টিভির দিকে তাকিয়েও কেন
জানি মনের ভিতর শান্তি পাচ্ছিলাম
না । মেয়েটা আম্মুকে কি বলছে ?
আমার নামে কিছু বলছে নাতো ?
কোন অভিযোগ ? অবশ্য সেদিনকার
ঘটনার পর নিশি অভিযোক করতেই
পারে ।
কিন্তু যদি করে ?
একটু পর নিশি রান্না ঘর থেকে
বেড়িয়ে এল । দরজা দিয়ে বের হবার
সময় আমার দিকে আবার সেই অদ্ভুদ
চোখে তাকাল ।
আমার মনটা অস্বস্তিতে ভরে গেল ।
বারবার মনে হতে লাগল কেন এমনটা
করতে গেলাম ?
কেন ?
সেদিনকার ঘটনা টা না ঘটলে আজকে
তো এমন অস্বস্তিতে পড়তে হত না ।
নিশিরা আমাদের পাশের ফ্লাটেই
থাকে । সেই সুবাধে ওদের
ফ্যামিলির সাথে আমাদের ভাল
সম্পর্ক । নিশির সাথেও আমার ভাল আর
সহজ সম্পর্ক । দেখা হলেই কথা হত ,
মাঝে মাঝে আড্ডা হত, হাসাহাসি
হত ।
কিন্তু সপ্তাখানেক আগের কথা ।
বাইরে সেদিন খুব বৃষ্টি হচ্ছিল ।
বাসায় বসে বসে টিভি দেখছিলাম ।
এমন সময় নিশি এসে হাজির ।
-আরে এখনও বসে বসে টিভি দেখছো ?
চল ?
-কোথায় যাবো ? বাইরে বৃষ্টি হচ্ছে ।
-তাইতো বৃষ্টি হচ্ছে । কি চমৎকার বৃষ্টি
হচ্ছে ! চল বৃষ্টিতে ভিজি ।
নিশির আগ্রহ দেখে চললাম বৃষ্টিতে
ভিজতে । আসলেই কি চমৎকার বৃষ্টি
হচ্ছে ! আর নিশির আনন্দ দেখে আমার
ভাল লাগছিল । বাচ্চা মেয়েদের মত
আনন্দ করছিল ।
কিন্তু নিশিকে দেখতে দেখতে হঠাৎ
আমার নিজের মধ্যে কেমন একটা কাঁপন
অনুভব করলাম । ওর ভেজা ঠোট দুটো
কেমন কাঁপছিল । সাথে সাথে আমার
বুকের ভিতরেও কাঁপছিল ।
আমি যন্ত্রের মত এগিয়ে গেলাম ওর
দিকে । তারপর কি হল আমার কাছে
খানিকটা ঘোলাতে । সত্যি বলতে
কি আমি নিজের ভিতর ছিলাম না ।
কিভাবে ওর নরম ঠোঁটে চুমু খেলাম
আমি বলতে পারি না ।
যখন ওর ঠোঁট থেকে নিজের ঠোঁট কে
আলাদা করলাম তখন নিশি কেবল
আমার দিকে অবাক চোখে তাকিয়ে
ছিল । আর ওর চোখের দিকে তাকাতে
পারি নি । কেমন একটা অপরাধবোধ
আমার ভিতর কাজ করছিল ।
তারপর থেকেই নিশির চোখের থেকে
নিজেকে লুকিয়ে লুকিয়ে
রাখছিলাম । কিন্তু বেশি সময় লুকিয়ে
রাখা সম্ভব হল না ।
সন্ধ্যা বেলায় নিশিদের বাসায় কি
এক অনুষ্ঠান ছিল । তারই নাকি দাওয়াত
দিতে এসেছিল। সন্ধ্যায় মা যখন
যেতে বলল আমি সাফ মানা করে
দিলাম । আমাকে রেখেই মা বাবা
দুজনেই নিশিদের বাসায় হাজির হল ।
আমি বসে বসে টিভি দেখছিলাম ।
কলিংবেল বেজে উঠল । আমি
ভাবলাম আম্মু হয়তো কোন কাজে
আবার ফিরে এসেছে । কিন্তু দরজা
খুলে দেখি নিশি ।
সরাসরি আমার চোখের দিকে
তাকিয়ে । আমি চোখ সরাতে
চাইলাম নিশি খানিকটা কঠিন সুরে
বলল
-তোমার সমস্যা কি ? এভাবে আমার
কাছ থেকে লুকিয়ে বেড়াচ্ছ কেন ?
চোখ লুকাচ্ছ কেন?
আরে আশ্চার্য ! মেয়েটা কি জানে
না কারন টা ! নিশি কেমন চোখে
আমার দিকে তাকিয়ে রইল ।
-আচ্ছা ! এই কারন !
নিশি এরপর যা করলো তার জন্য আমি
মোটেই প্রস্তুত ছিলাম না ।
দরজা থেকে একটু ভিতরে এসে আমার
ঠোঁটে চুমু খেলো । আমি ভাবতেই
পারি নি এমন কিছু হতে পারে ! নিশি
বলল
-এবার ঠিক আছে ? হিসাব সমান সমান ।
ওকে ? এখন আমার কাছ থেকে লুকানো
বন্ধ কর । আর বাসায় এসো । সবাই
অপেক্ষা করছে ।
আমার অবাক ভাবটা তখনও কাটে নি ।
কেবল অনুভব করলাম নিশি আমাকে হাত
ধরে টেনে নিয়ে যাচ্ছে ওদের
বাসার দিকে ।
.
লিখাঃ অপু তানভীর

No comments:

Post a Comment