Sunday, August 28, 2016

-----ছাত্রী'ই যখন পাত্রী!

-----ছাত্রী'ই যখন পাত্রী!
-
-
টিপটিপ বৃষ্টি হচ্ছে। তবুও থেমে নেই জীবন
ও জীবনের কাজ। বিশেষ করে এই শহরের
মানুষগুলো যেন মানুষই নই! একেকটা
মানুষরূপি রোবট!
যাই হোক আজকেও হিমেলকে যেতে হবে
টিউশনি করাতে। কারণ, সেও দেখতে
মানুষরূপি রোবট! অবশ্য না গিয়েই কি
করবে? টিউশনি না করালে থাকা-খাওয়া,
পড়াশুনা কিছুই হবে না। তাই জীবনের
তাগিদে হলেও তাকে যেতেই হবে…………
ছাতা মাথায় তাই চলে গেল ছাত্রির
বাড়ির উদ্দেশ্য………
-
ক্রিং ক্রিং………
----আসুন স্যার, একা ঘরে ভালো লাগছিল
না!
----একা মানে? আংকেল আন্টি কই?
----উনারা একটু নানু বাড়িতে গেছে! ফিরতে
ফিরতে অনেক রাত হবে……
----তাহলে আজ আমি আসি, কালকে
পড়াবো………
---- না স্যার। আসুন প্লিজ, আপনার জন্যেই
অপেক্ষা করছিলাম!
----মানে?
---- মানে কিছুনা, আসুন বলছি…………
---- কি খাবেন? চা না…………
----থাক লাগবে না। বই নিয়ে বস………
---- স্যার……
---- কি? কোন অজুহাত নয়! হিসাববিজ্ঞানের
অংকগুলো আজ করতেই হবে…………
---- স্যার, আপনার মন বলে কি কিছুই নেই?
এমন দিনে পড়তে মন চাই?
---- তাহলে আজকে আমি আসি!
---- না থাকুন, গল্প-গুজক করি
---- তোমার তো সাহস কম না! আমার সাথে
গল্প করবে।
---- সমস্যা কি! আজকে আমরা বন্ধু!! আপনি
কি প্রেম করেছেন স্যার?
---- কি? (রেগে)
---- আরে রাগছেন কেন? বলুন না………
---- না
---- তাহলে ভালোই হল! আমাকে আপনার
গার্লফ্রেন্ড ভাবতে পারেন!
---- মানে?
---- খুব সহজ, আমি আপনাকে………
---- এক থাপ্পরে বত্রিশ দাত খুলে ফেলব
বেয়াদ্দপ মেয়ে!
---- হি হি হি, আপনারই সমস্যা হবে। লোকে
বলবে আপনার বউ দাত বোরা!
---- দেখ, বেশি বেশি হচ্ছে। আমি গেলাম।
আর হ্যা, কালকেই তোমার বাবা-মা কে
কমপ্লেন করব। আর পড়ানো বাদ………
---- কমপ্লেন করে লাভ নেই! তারা দুজনার
বিয়ে দিয়ে দিবে!!! তারথেকে বরং চলুন না
কিছুদিন প্রেম করি…………
---- চুপ বজ্জাত মেয়ে………
-
ফ্লাট থেকে দ্রুত বেরিয়ে আসল হিমেল।
এখন বৃষ্টি নেই। তবুও আকাশটা মেঘাছন্ন।
ঠিক আকাশের মতই হিমেলের ভবিষ্যৎ
মেঘাছন্ন। কালো মেঘে ছেয়ে আছে।
হিমেল অনার্স করছে একটা পাবলিক
বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞানের ওপর।
মধ্যোবিত্তের ভিতর সবচেয়ে নিম্ন
পর্যায়ের ঘরের ছেলে হিমেল। বাড়িতে
বাবা-মা ও ছোট দুই বোন আছে।
-
হিমেল দুইটা টিউশনি করে।। যে টাকা পাই
কোনমতে ওর চলে যায়। কিছু টাকা বাচলে
সেটা পরিবারে পাঠিয়ে দেয়।
দুজনের ভিতর এক ছাত্রি। নাম নাদিয়া।
HSC ২য় বর্ষের ছাত্রি। আরেকজন ১০ম
শ্রেনির ছাত্র। নাম অারিফ।
এরভিতর নাদিয়া'র কথায় চিন্তা বেরে
দ্বিগুন। সবকিছু অন্ধকার…………
-
----হ্যালো………
----হ্যালো, কে বলছেন?
---- স্যার, আমি………
---- আমি! মানে নাদিয়া?
----হুম,
----তুমি আমার নাম্বার পেলে কই? আমি তো
কোন ছাত্র-ছাত্রীকে নাম্বার দেই না………
---- মায়ের থেকে নিয়েছি………
---- তো এত রাতে কি?
---- ঘুম আসছে না স্যার………
---- তো আমি কি করব?
---- আপনিই তো ঘুমাতে দিচ্ছেন না!
---- মানে?
---- চোখ বন্ধ করলেই আপনার চেহাড়া ভেসে
উঠছে! কিভাবে ঘুমাব?
---- যত্তসব আজাইরা………
---- হ্যালো, হ্যালো………
-
এরপরে পাচদিন হিমেলের মোবাইল বন্ধ।
কোন টিউশনি করাতে যায়নি। আজকে
বাড়িতে ফোন করার জন্য মোবাইলটা অন
করেছে মাত্র। বাড়িতে কিছুক্ষণ কথা
বলেছে। এর ভিতর অারেকটা ফোন………
হিমেল ওর মাকে বলল পরে ফোন দিবে,
তারপরে কেটেদিল। দেখল নাদিয়া মা
ফোন দিয়েছে………
---- হ্যালো আন্টি………
---- তুমি কোথায় বাবা? মেয়ে যে আমার
মারা যাচ্ছে!
---- কেন কি হয়েছে?
---- নাওয়া-খাওয়া বাদ দিয়ে দিয়েছে।
সামনে পরিক্ষা, বলছে পরিক্ষাও দেবে না।
কি করব?
---- দুইদিন পরেই ঠিক হয়ে যাবে, চিন্তা
করবেন না………
---- বলছিলাম, তুমি যদি একটু আসতে?
----- আমি?
---- হ্যা বাবা, দয়া করে একবার আস………
---- ওকে……
-
ক্রিং ক্রিং………
-
---- তুমি এসেছ? ও বলছে তোমার সাথে
বিয়ে না দিলে ও নিজেকে শেষ করে
ফেলবে!
---- সরি আন্টি………
---- কেন? আমার মেয়েকে কি তোমার পছন্দ
না?
---- তা না, তবে………
---- তবে আরকি! তোমার বাবা-মায়ের
কাছে আমরা কালকেই যাব। তুমি সুধু একবার
হা বলে দাও। আমার মেয়েটা আমি মরে
যেতে দিতে চাইনা………
----…………………
---- কি ভাবছ?
---- যদি বাবা-মা সম্মতি দেই তো আমি
রাজি………
----- আলহামদুলিল্লাহ। তুমি ওর ঘরে যাও,
আমি ওর বাবার সাথে কথা বলি গিয়ে………
-
দড়জায় থেকে এহেম, এহেম………
---- যান, আপনাকে আসতে বলছে কে?
কাউকে দরকার নেই………
---- দেখ, এসব পাগলামি করার কোন মানে
হয়না। ঠিকমত পড়াশুনা কর, খাওয়া-দাওয়া
কর, ভালো রেজাল্ট কর, আমার থেকে
শতগুনে ভালো ছেলে পাবে………
---- আপনাকে কি এখানে জ্ঞান দিতে
বলেছি? আমি মারা গেলে কার কি?
---- আচ্ছা, যাও তোমার কথাই আমি রাজি!
তবে পরিক্ষার রেজাল্টের পর
---- না, পরিক্ষার আগেই! আমি কি বোকা
নাকি? আগে বিয়ে তারপরে সব!
---- আচ্ছা আগে পরিক্ষা পরে সব………
---- আপনাকে এখানে ডেকেছি"? আমার
কাউকে দরকার নেই………
---- ওকে, তবে চললাম………
---- দাড়ান, (দৌড়ে গিয়ে পিছন থেকে
জড়িয়ে ধরে)
কেন বোঝেন না! আমি আপনাকে
ভালবাসি। প্লিজ, আমাকে বাচতে দিন!
আমার বাচার জন্য আপনাকে প্রয়োজন। না
করবেন না, প্লিজ প্লিজ…………
-
→��লেখকঃ� OvroNil Adi (নকল হিমু)

No comments:

Post a Comment