Tuesday, February 21, 2017

★★মিঃ হাবলু★★

★★মিঃ হাবলু★★
.
✎✍═লেখাঃসজীব ইসলাম অভি
(পড়া চোর)
.
.
ভার্সিটিতে যাচ্ছে অভি।সকাল
থেকেই নিজেকে তৈরি করে
নিচ্ছে।অন্য সব ছেলেদের মত নয় সে
একেবারে আলাদা।চোখে ইয়া বড়
বড় গোল চশমা এক পাশে চুলের সিথি
কাটা প্রয়োজন ছাড়া কারো
সাথে কোন কথা বলে না।অনেক
মেধাবী ছাত্র।লেখাপড়া ছাড়া
তার মাথায় অন্য কিছুই নেই।সুজুগ
পেলেই বইয়ের পাতা খুলে বসে।
.
.
ক্লাস রোমে চুপচাপ করে বসে আছে
আর বই পরছে।বই ছাড়া যেন কিছুই বুঝে
না।অপর পাশে বসে আছে বর্ষা।
বর্ষা অভিকে ভালোবাসে কিন্তু
কোন দিন বলার সাহস হয় নি।না
বলাই রয়ে গেছে তার মনের কথাটা।
.
.
স্যার ক্লাসে এসে লেকচার
দিচ্ছে।সবাই স্যারের কথা মন দিয়ে
শুনছে কিন্তু বর্ষা এক ধ্যনে অভির
দিকে হা করে তাকিয়ে আছে।
বর্ষার বন্ধু বর্ষাকে খুচা মারে
----উফফ ওই তুই ঐ দিকে তাকিয়ে
আছিস কেন?(বৃষ্টি)
-----দেখছি( বর্ষা)
----ওই স্যার ত এই দিকে তুই ঐ দিকে
কি দেখস
-----ঐ হাবলুটাকে।হাবলুটা অনেক
কিউট তাই না??
----ঘোরার ডিম।আস্ত একটা ক্ষেত।
এরকম একটা হাবলুর মাঝে তুই যে কি
পাইলি বুঝি না
----তোর বুঝতে হইবো না।
.
বলেই আবার অভির দিকে তাকিয়ে
থাকে বর্ষা। এটা তার ডেইলি
রুটিন। শুধু অভির দিকে তাকিয়ে
থাকা।
.
ক্লাস শেষ বর্ষা তার বন্ধুদের সাথে
আড্ডা দিচ্ছে আর এদিক ওদিক
তাকিয়ে অভিকে খুচ্ছে।কারন অভি
প্রতিদিন এই জায়গায় বসে বই পড়ে
কিন্তু আজ তাকে দেখা যাচ্ছে না।
---ওই চুরের মত এদিক ওদিক কি খুজস
(বৃষ্টি)
----ওই হাবলুটাকে।ওকে তো আজ
দেখতে পাচ্ছি না।কই গেছেরে,
( বর্ষা)
----ও তোমার হাবলু ওই তো একটা
মেয়ের সাথে টাংকি মারতাছে
----বজে কথা বলবি না
-----বাজে কথা না। লাইব্রেরী
গিয়ে দেখে আসো যাও
.
বর্ষা দৌড়ে লাইব্রেরীর দিকে
যায়।গিয়ে দেখে অভি সত্যি একটা
মেয়ের সাথে কথা বলছে।এমনিতেই
বর্ষার অনেক রাগ।এই দৃশ্য দেখার পর
নিজেকে আর কন্ট্রোল করতে
পারলো না।অভির শার্টের কলার
ধরে ঝারতে শুরু করে
----ওই তর এই মেয়ের সাথে এত
কিসের কথা (চোখ বড় বড় করে বর্ষা)
----একি আপনি আমার কলার ধরছেন
কেন ছারুন ছারুন বলছি(অভি)
----ছাড়বো না তুই বল এত কিসের কথা
তোদের হুম
----নিধি আমার কাছে কিছু নোট
চাইছিলো
----বা বা নাম ও জানস(চোখ বড় বড়
করে)আচ্ছা বলতো আমার নাম কি?
----ইয়ে মানে না ইয়ে আসলে মনে
নেই
-----মনে থাকবে কেনো তোমার ত
আছে তাই না।এর পর থেকে আর কোন
মেয়ের সাথে কথা বলবি না।কথা
বললে তোর খবর আছে।
----কেন কি করবেন
-----তোর চোখ উঠিয়ে ফালামু।মনে
থাকে যেন
আর কোন কথা না বলে হন হন করে
হেটে চলে যায়।এদিকে অভি কিছুই
বুঝতে পারছে না।কি থেকে কি হল
তার মাথায়
কিছুই ধরছে না।মেয়াটাকে তো
সে ভালো করে চিনে না শুধু
জানে মেয়েটিও তার ক্লাসমেট।
অভির মাথায় এখনো হাজার প্রশ্ন
ঘুরপাক খাচ্ছে যেগুলোর উত্তর তার
কাছে জানা নেই।
.
.
পরের দিন রিকশা করে ভার্সিটি
যাচ্ছে অভি।কিছুদূর যাওয়ার পরই
হঠাৎ লক্ষ করলো একটি মেয়ে তার
রিকশা থামার জন্য সিগনাল দিচ্ছে
কিন্তু মেয়েটাকে ভালো মত
চিনা যাচ্ছে না।মেয়েটির
কাছাকাছি রিকশা চলে আসছে
অভি তো ভয়ে চুপসে গেছে কারন
মেয়েটি আর কেউ নয় বর্ষা ।
এই রিকশা.থামুন! থামুন..
-----ঐ হাবলু সাইট হয়ে বসুন( বর্ষা)
-----কেন(অভি)
----আপনাকে সাইট হয়ে বসতে বলছি
তাই।সাইট হয়ে বসুন আমিও আপনার
সাথে যাবো
----কেন আপনি অন্য রিকশা নিতে
পারছেন না???
-----না পারছি না এখন থেকে
প্রতিদিন আপনার সাথে আপনার
পাশে বসে এক রিকশায় যাবো
------কিন্তু
-----ওই চুপ কোন কথা কইবি না।অন্য
কাউকে রিকশা করে ঘুরার
চিন্তাভাবনা আছে নাকি হুম
-----না না
------তাহলে
-----কিছু না।অকে চলুন
----হুম
.
.
বর্ষা অভিকে সব সময় সবার কাছ
থেকে একটু আড়াল করে রাখে অনেক
কেয়ার নেয়।কোন মেয়ের সাথে
কথা বলতে দেয় না।কোন মেয়ে যদি
অভির সাথে কথা বলে তাহলে
তারও ১২ টা বাজিয়ে ফেলে।
বর্ষার এক কথা অভি শুধু তার অন্য
কারো নয়। অভি শুধু আমায়
ভালোবাসবে কিন্তু মিঃহাবলু
অভি এসবের কিছুই বুঝে না।বুঝবে কি
করে সে তো মিঃহাবলু
.
.
-----এই যে মিঃহাবলু এইদিকে
আসো( বর্ষা)
-----তোমাকে না কত বার বলছি
আমার একটা নাম আছে আমাকে নাম
ধরে ডাকবা(অভি)
------কেনো মিঃহাবলু
------কেনো মানে??আমার নামটা
কেনো রাখা হইছে???
------হুম আমি তো নাম ধরেই ডাকছি
মিঃহাবলু
----উফফ অকে বল কি বলবে
-----কাল তুমি বিকেলে কই ছিলে
(কাল বিকেলে অভি আর নিধিকে
এক সাথে রিকশায় ঘুরতে দেখে
বর্ষা )
-----কেন(ভয়ে ভয়ে)
-----কই ছিলি তাই বল(চোখ গরম করে)
----না মানে ইয়ে আর কি বাসায়
ছিলাম(আমতা আমতা করে বলে
অভি)
-----কিইইই তুই বাসায় ছিলি???তোর
কি কোন জময ভাই আছে??
----কই না তো
------কাল তুই নিধির সাথে রিকশায়
ঘুরেবেড়াইছোস
------(অভির চোখ বড় বড় হয়ে যায়
কোন কথা বলছে না)
-----ওই কথা বলস না কেন?? বল কি
করছিলি দুজন এক সাথে কই গেছিলি
(শার্টের কলার ধরে)
------না মানে ইয়ে এমনি একটু ঘুরতে
বের হইছিলাম
-----ওর সাথে ঘুরতে যেতে হবে
কেনো?
-----তাহলে কার সাথে যাবো
------কার সাথে যাবি মানে??
আমি কেনো আছি??আমাকে পছন্দ হয়
না আমার সাথে ঘুরা যায় না
-----হুম যায় কিন্তু।তোমার যা রাগ
আমার খুব ভয় করে
-----ওই হাবলু ওই রাগটাই দেখলি
ভালোবাসা দেখলি না
-----মানে?
------মানে আবার কি আমি কেনো
তরে সবার কাছ থেকে আলাদা করে
রাখি তুই বুঝিস না। বুঝিস না কেন
অন্য সবার সাথে তরে মিশতে দেই
না।তর পাশে অন্য কোন মেয়েকে
আমি মেনে নিতে পারবো না তুই শুধু
আমার বুঝলি অনলি আমার (শার্টের
কলার ধরে)
------কিইইইইই
-------কি মানে কি হুম তুই আমারে
ভালোবাসিস না হুম( শার্টের কলার
আরো শক্ত করে ধরে)
------হাসছিস কেন?
-----ধন্যবাদ
-----কেনো
------তোমার মুখ থেকে এই কথাটা
শুনার জন্যই আমাদের এই প্ল্যান
-----কিইইই বললি তার মানে তুই
আমার সাথেচিটিং করছোস
------তা না হলে হাবলির মুখ থেকে
তো এই কথাটা শুনতে পারতাম না
-----ওই হাবলি কি
-----আমি যদি মিঃহাবলু হই তাহলে
তো তুমি মিঃ হাবলি তাই না
-----কিইই হাবলু তুই আমারে হাবলি
বললি দাড়া আজকে তোর ১২ টা
বাজাবো
.
অভি আর দাঁড়ায় নি সে ছুটে চলছে
আর তারপিছু পিছু ছুটছে বর্ষা ।
গন্তব্যহীনভাবে ছুটে চলছে তারা
ভালোবাসার খুজে

No comments:

Post a Comment