Thursday, November 10, 2016

"উপহার"

"উপহার"
'
'
-এই যে শুনছেন(চুলে হাত বুলিয়ে)
-এই?
-কি হল উঠেন?
-আর কত ঘুমাবেন?
-ওরে কত ঘুম ঘুমায়রে...
বারবার ডাকার পরেও যখন ঘুম ভাঙ্গল না
তখন বাধ্য হয়ে তোহফা তার হাজবেন্ড
আকাশের চোখে সদ্য গোসল করা ভেজা
চুলের পানির ফোটা দিল।আকাশ জেগেই
ছিল।তোহফার ভেজা চুলের পানির ফোটা
ওর খুব প্রিয় তাই ডাকে সারা দেয়নি।
'
'
-কি ব্যাপার এত রাতে ঘুম থেকে ডাকছ
কেন?
-তাহাজ্জুদ নামায পড়ার সময় হয়ে গেছে।
গোসল করে আসেন।একসাথে তাহাজ্জুদ
নামায আদায় করব।
-তুমি করছ গোসল?
-আমি আপনার মত এত অলস নাকি?করছি.
-তুমি অলস হবে কেন,তুমিতো অলসের বউ।
-হুম।এখন তাড়াতাড়ি উঠেন?
-আজ না কালকে থেকে পড়ি?
-গত এক সপ্তাহ ধরে আপনি এই কথা বলে
আসছেন।আজ আর কোন কথাই শুনব না।
হাত ধরে উঠিয়ে এক প্রকার জোর করে
আকাশ কে গোসল করতে পাঠাল তোহফা।
আকাশ গোসল করছে আর পিছনের দিন
গুলোর কথা কল্পনা করছে.......
'
'
'
পারিবারিক ভাবেই বিয়ে হয় তোহফা এবং
আকাশের। এংগেজমেন্ট এর এক মাস পরেই
বিয়েটা হয়।এই এক মাসে মোবাইলে কথা
বলে ওরা ওদের ভাল-মন্দ,পছন্দ- অপছন্দ সব
কিছুই শেয়ার করে।
-আচ্ছা, তুমি আমাকে আপনি বলে ডাক
কেন?
-তাহলে কি বলে ডাকব?
-তুমি বলে ডাকবে।
-কেন তুমিতে কি আছে যা আপনিতে নেই?
-তুমি বলে ডাকলে আপন মনে হয়,তুমিতে
ভালবাসা বাড়ে।
-এসব কথা কে বলেছে আপনাকে?
-আমার বন্ধুরা।
-দেখেন ভালবাসা বাড়ে কেয়ারিং
শেয়ারিং এবং আল্লাহ্ পাকের অশেষ
রহমতের মাধ্যমে। আর আপনার বন্ধুদের
ধারণা সম্পুর্ণ ভুল।তুমিতে ভালবাসা বাড়ে
না।,
তোহফা ঠিকই বলেছে।ও এখনও আমাকে
আপনি বলে ডাকে।আর আমার প্রতি ওর
ভালবাসা দিন দিন বেড়েই চলছে।বিয়ের
পর থেকেই যখন ও এবং আমি একসাথে খানা
খেতে বসি তখন ও প্রথমে নিজে না খেয়ে
ওর প্লেট থেকে প্রথম খানাটুকু আমাকে
খাওয়াবে তারপর ও নিজে খাবে।আর যখন
পাশে বাবা-মা থাকে তখন খানাটুকু আমার
প্লেটের পাশে রাখবে।আমি ঐটুকু খাব
তারপর ও খাওয়া শুরু করবে।ওর এই ভালবাসা
দেখে মনে হয় আমার থেকে ও আমাকে
বেশি ভালবাসে।
'
'
স্বামী-স্ত্রী একসাথে তাহাজ্জুদ নামায
আদায় করলে সেই ঘরে কখনও অশান্তি
নেমে আসেনা।আমাদের মাঝে যাতে কোন
অশান্তি না আসে,কোন ভুল বোঝাবুঝির
সৃষ্টি না হয় সেইজন্য প্রতি রাতে ও
আমাকে তাহাজ্জুদ নামায পড়তে উঠায়
এবং আমরা একসাথে তাহাজ্জুদ নামায
আদায় করি।
অলসতার কারণে কিছুদিন ধরে রাতে
উঠিনা।তাই আজ জোরপূর্বক আমাকে
উঠিয়েছে নামায পড়ার জন্য।তাহাজ্জুদ
নামায পড়া হয়ে গেলে ফজরের আযানের
আগ পর্যন্ত কোরআন তেলোয়াত করি।যেদিন
ও তেলোয়াত করে সেদিন আমি ওর পাশে
বসে তেলোয়াত শুনি। আর যেদিন আমি
তেলোয়াত করি সেদিন ও আমার পাশে
বসে শুনবে।ওর কন্ঠ অনেক সুন্দর। আমি ওর
কোরআন তেলোয়াত রেকর্ডিং করে রাখি।
আগে রাতে ঘুমাতাম গান শুনতে শুনতে।আর
এখন ঘুমাই ওর তেলোয়াত শুনে।আর হ্যা
আমার কোরআন তেলোয়াত শুদ্ধ ছিল না।
তোহফা আমাকে শুদ্ধ ভাবে পড়তে
শিখাইছে।
'
'
তোহফা নামের অর্থ হল উপহার।জীবনে
মনের ভুলে হয়ত কোন পূণ্যের কাজ করছিলাম
যা আল্লাহ্ পাকের পছন্দ হইছে এবং তার
জন্য আল্লাহ্ তোহফা কে আমার স্ত্রী
হিসেবে দান করছে।এখন প্রতি মুহূর্তে মনে
হয় আল্লাহ্র তরফ থেকে তোহফা আমার
জীবনের উপহার।
'
'
-কি ব্যাপার গোসল করছেন নাকি ঘুমিয়ে
গেছেন।আজ যদি নামায না পড়েন তাহলে
কিন্ত খুব খারাপ হবে বলে দিচ্ছি।
গলার আওয়াজ শুনে মনে হচ্ছে খুব রেগে
আছে।যাই নামাযটা পড়ে আসি। আজকে
তোহফা কোরআন তেলোয়াত পাঠ করবে।

No comments:

Post a Comment