Thursday, July 21, 2016

___স্নিগ্ধিত আকাশ ___ (6th part)

___স্নিগ্ধিত আকাশ ___
(6th part)
=====
আমার হাত ধরে হাটতে লাগল স্নিগ্ধা। চুপচাপ শুধু
হেঁটেই চলছি আমি। কোন কথাই বলছিনা ওর
সাথে।।
হাঁটতে হাঁটতে কখন যে বাসার সামনে চলে
এসেছি তা টেরই পেলাম না।।
.
বাসার সামনে এসে ও আমাকে বলতে লাগল,,
"যাও! গোসল করে নামাজ পড়ে খেয়ে দেয়ে
ঘুমিয়ে পড়বে। কেমন!!"
আমি মাথা নাড়িয়ে চলে যেতে লাগলাম।। হঠাৎ ও
আবার ডাক দিয়ে উঠল,,
"এই শোনো,,,,,"
আমি কাছে আসতেই আমার ঘারের খুব কাছে ওর
মুখটা এনে বলতে লাগল,,
"তোমার উপর আমার এই কড়া শাসন যদি আদরে
পরিণত করি, তবে কি আমায় আপন করে নিবে??
টেনে নিবে কি আরো কাছে??"
.
আমি চুপচাপ নিচে তাকিয়ে হাসছিলাম।।
আর ও লজ্জা পেয়ে মুখটা নিচে নামিয়ে আস্তে
করে বলল,,
"ভালো থেকো,,,,"
বলেই চলে যেতে গেল।।
.
আমি শুধু ওর গমন পানে হা করে তাকিয়ে রইলাম।।
ভাবছি,, এত আদুরী ও??
এত মিষ্টতা ওর মাঝে লুকিয়ে আছে???
.
ওর মায়াময়ী মিষ্টি কথাগুলোর জাঁদুর ছোঁয়ায় আমি
মুগ্ধতায় হারিয়ে গেলাম।।
.
.
কাল রাতের মত আজও স্নিগ্ধার কথাই ভাবছি।।
ওর সাথে না হয় একদিন দুষ্টুমি করেই বলেছিলাম,,
",,,,,,,,,,তোর মত ডাইনীকে তো আমি
জীবনেও বিয়ে করব না।"
.
ও শুধু তখন আস্তে করে বলেছিল,,
"আচ্ছা! ঠিক আছে, দেখা যাবে!!"
.
ও' যে এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিল
সেটা কখনোই বুঝিনি।। আজ বুঝতে পারছি, ও
সেই কথাটাকে আজও ধরে রেখেছে।
আর সেই মিশনে নেমে ও প্রথমেই আমার
বাবা-মা কে রাজী করিয়ে ফেলল আমাকে বিয়ে
করার জন্য।।
আর এখন আমাকেও ওর মায়ায় জড়িয়ে নিচ্ছে!!
.
আচ্ছা, আমি কি ওকে ভালোবেসে ফেললাম
নাকি?? ওকে আমার এত আপন মনে হচ্ছে
কেন??
আগে থেকেই ওকে আপন মনে করতাম।
তবে এখন আপন থেকেও আরো আপন মনে
হচ্ছে।।
মনে হচ্ছে, সৃষ্টিকর্তা যেন আমাকে ওর জন্যই
সৃষ্টি করেছে।।
.
কিন্তু ও তো সারাদিনই আমার সাথে ঝগড়া করে,,
বকাবকি করে।।
এমন করে কি ওর সাথে সারাজীবন কাটাতে
পারব???
পারব কি দুজন একসাথে চলতে??
.
হাজারো চিন্তা মাথায় এসে ঘুরপাক খেতে থাকল।।
.
আচ্ছা, ও তো আমাকে ভালোর জন্যই শাসন
করে। আমি কোন ভুল করতে গেলেই তো
ও এসে বাধা দেয়।। আর ও আমাকে আগে রাগে
শাসন করলেও এখন তো মিষ্টি শাসন করে...
আর তাছাড়া ও যেমন আমাকে শাসায় তেমনই তো
খুব আদর ও করে।।
.
আচ্ছা! ও কি আমাকে সত্যিই ভালোবাসে??
নাকি স্রেফ ওই চ্যালেঞ্জের জন্যই আমার সাথে
ছলনা করছে??
.
আচ্ছা! ও আমাকে ফাঁকি দিবে না তো আবার???
নাহ! ওর ব্যবহারে তো এমন মনে হয়না।!
আমি ওকে ভালো করেই চিনি।।
ও এমন কখনই করতে পারেনা।।
.
.
হ্যাঁ! এখন পরিষ্কার বুঝছি,, ও আমাকে সত্যিই
ভালোবাসে!!
অনেক ভালোবাসে।।
কিন্তু আমিই ওর ভালোবাসা কখনই বুঝতে পারিনি।।
আর এই বাউন্ডুলে আমি ওকে কখনও হ্রদয়
থেকে একটু অনুভব ও করিনি।!
কিন্তু ও আমাকে ঠিকই ওর হ্রদয়ে বেঁধে
নিয়েছে।।
.
অবশেষে আমিও ওর মোহে পড়ে গেলাম,,
ফেঁসে গেলাম মায়ার জালে.।
হ্যাঁ,, এখন আমিও ওর প্রেমে পড়ে গিয়েছি।।
ভালোবাসি ওকে।। খুব ভালোবাসি স্নিগ্ধাকে।।
কখনো একটু ভেবেও দেখিনি যে, ওর জন্য এত
টান আমার হ্রদয়ে জমে আছে!!
.
.
চিন্তা করলাম,,
কালকে ভার্সিটিতে গিয়েই ওকে বলে দিব যে,
আমি চাপে পড়ে নই, সত্যি মন থেকেই ওকে
বিয়ে করতে চাই।।
ভালোবেসে একসাথে সুখের ঘর বাঁধতে চাই।।
.
যার সাথে সারাটা জীবন কাটালাম,, যাকে নিয়েই
সারাদিন কাটত আমার।।
মান-অভিমান, দুষ্টুমি, খুঁনসুটি তো শুধু ওর সাথেই
করি।।
আর ওকে ছেড়ে বাকি জীবন অন্য মেয়ের
সাথে কাটাব???
কিভাবে সম্ভব!!
পারব না আমি।।
কখনোই ওকে ছেড়ে যাব না।।
সারাটা জীবন এই 'ডাইনী'টার সাথেই কাটিয়ে দিতে
চাই আমি!!
.
এত রাগারাগি, বকাবকির পরও যদি ওর একটু মিষ্টি শাসন আর
কোমল ছোঁয়া যদি আমার চিরজীবনের সঙ্গী
হয়,,
তবে ওর সাথে সারাটা জীবন কাটিয়ে দিতে
দোষের কি?!! হুমম!!!
.
.
পরদিন ভার্সিটিতে গিয়েই স্নিগ্ধাকে পাগলের মত
খুঁজতে লাগলাম।।
আজ আমার সবথেকে খুশির দিন।! আজ আমার
এতদিনের সাথীকে চিরসাথী হিসেবে চাব।।
আমার মনের কথা সব খুলে বলব ওকে!!
.
খুঁজতে খুঁজতে একসময় পেয়েও গেলাম
স্নিগ্ধাকে।।
কিন্তু ওর চেহারা দেখে আমি থমকে গেলাম।।
ওর এমন মলিন চেহারা আমি কখনোই আশা করিনি।।
ওর এমন মুখাবয়ব দেখে আমার বুকটা ছ্যাঁৎৎ করে
উঠল।।
খারাপ কিছু হয়নি তো আবার!!!
.
আমি স্নিগ্ধার সামনে যেয়ে দাড়াতেই ও বলে
উঠল,,,
"আকাশ! তোমার সাথে আমার কিছু কথা আছে,,,
একটু ওদিকে চলো।।"
.
অজানা আশঙ্কায় আমার বুকটা কেঁপে উঠল।।
.
.
ভার্সিটির উত্তর দিকে একটা লেক আছে।।
লেকের চারিপাশে গাছ আর গাছের ফাকে ফাকে
ছোট ছোট বেঞ্চি আছে।।
সেখানে ভার্সিটি ছাড়াও বাহিরের যুগলরাও আসে।।
সেখানে ঘন্টার পর ঘন্টা গল্প করে, দুষ্টুমি করে
তারা সময় কাটায়।।
.
কিন্তু আজকের দিনটা কেমন যেন অন্যরকম।।
কোন প্রেম যুগলই আজ এখানে নেই.।।
পুরো জায়গাটা কেমন যেন মৃত মৃত লাগছে।।
বিষন্ন লাগছে গাছগুলোকে।।
পাখিগুলোও কলরব করা বন্ধ করে দিয়েছে।।
নিস্তব্ধতা বিরাজ করছে পুরো এলাকায়।।
পুরো জায়গাটাই যেন কোন এক অদ্ভুদ রহস্যে
ঢেকে আছে।।
দিনটাকেই কেমন যেন অপয়া অপয়া লাগছে!!
ধ্যাৎৎৎৎ!!!
.
.
.
চলবে______,,,,,,,

No comments:

Post a Comment