Saturday, July 23, 2016

কিউতের দিব্বাহ

কিউতের দিব্বাহ

এত্তগুলা কিউট কেন তুমি? মনে হয় যেন
পুরোই রসগোল্লা, যেন আস্তো চিবায়ে
খেয়ে ফেলি! তোমার দিকে তাকালে কেন
চোখ দুটো ফিরাতে ইচ্ছে হয় না, কেন
তোমার চোখে দেখলেই মনে হয় পৃথিবীটা
যেন এখানেই থেমে যাক, আর শুধু আমরা
দুজনেই চলতে থাকি। তোমার হাত দুটির
স্পর্শে কেন এত কোমলতা লেগে থাকে যে
বারবার ছুঁতে ইচ্ছে করে! কেন তোমার
ঠোটের ওই হাসিতে এত মায়া লেগে থাকে!
কেন শুধু তোমাতেই আটকে থাকে আমার
পুরো পৃথিবী!!
.
জানো তোমার হাসির মাঝে কয়েকটা ধরণ
আছে, যখন আমার দিকে তাকিয়ে আলতো
ঠোটে একটা হাসি দেও সেই হাসিটা... যখন
তোমার মন ভালো থাকে একটা মুচকি হাসি
দেও সেটা... আর যখন বাচ্চাদের মত মোটা
গলায় জোর স্বরে খিলখিলিয়ে হাসি দেও
সেই হাসিটা... তোমার প্রত্যেকটা হাসির
মাঝে আমি তোমার প্রতি প্রেমে পড়ি,
যতবার দেও ততবার পড়ি, বারবার পড়ি,
হাজার বার পড়ি!!
.
তোমার চূল গুলো যেন ঘন মেঘের থেকেও
কালো, যখন তোমার খোঁপা পড়া থাকে
তখন তোমার প্রেমে পড়ি, যখন তোমার
সামনের দুষ্ট চুল তোমার চোখের উপর এসে
পড়ে তখন তোমার প্রেমে পড়ি, যখন তুমি
খোলা চুল গুলো দুই হাতে পেচিয়ে পিছনে
কাটা করে রাখো তখন তোমার প্রেমে
পড়ি, তারচেয়েও অধিক পড়ি তোমার চুল
গুলো যখন খোলা থাকে তখন, বারবার পড়ি,
হাজার বার পড়ি!!
.
তোমার মাঝে কেমন জানি একটা অদ্ভুত
মায়া আছে, সেই মায়াজালে আমি যে
কতটুকু আটকা পড়ে গেছি সেটা ভাষা দিয়ে
গুছিয়ে লেখার সামর্থ্যটুকু হয়তো আমার
নেই। তোমারকে প্রতিবার দেখার পর
থেকে পরের বার আবার কখন দেখা হবে
তার জন্য আমি যেন তীর্থের কাক হয়ে
অপেক্ষা করে থাকি। তোমার কাছে
তোমার চোখ দুটো সুন্দর লাগে না, কিন্তু
তোমার ওই মায়াবী চোখ দুটোই যে
পৃথিবীর সবথেকে সুন্দর জোড়া তা হয়তো
তোমাকে কেউ কোনদিন বলেনি। তোমার
চেহারার মাঝে কেমন যেন একটা নিষ্পাপ
নিরীহ ভাব লাগা থাকে সবসময়, কিন্তু
আমি জানি আর হ্যা একমাত্র আমিই জানি
তোমার মাঝে কতটা দুষ্টামি ভরা আছে,
কিন্তু সেই দুষ্টামি ভরা মেয়েটা যে পুরা
একটা কিউটের ডিব্বা তা হয়তো আমার
চোখ দিয়ে ছাড়া অন্য কেউ কোনদিন
ভালো দেখতে পারবে না। তোমাকে নিয়ে
হাজারটা ডায়রীর পাতা লিখে শেষ করা
সম্ভব হবে আমার পক্ষে, কিন্তু তোমার
কতটা অংশ বা কতটা বৈশিষ্ট্য সেখানে
জায়গা করাতে পারবো সেটা নিয়ে
সংকোচ আমার। তোমার কাছে একটাই
আকুতি, যেমনটা আছো আর যেমনটা
তোমাকে ভালোবেসে ছিলাম তার থেকে
নিজেকে বদলে নিও না প্লিজ, তোমার
তুমিত্বকে সব সময় আগলে রেখ, অন্তত আমার
জন্যই নাহয়....
.
.
লেখাঃ 'Abid Ahmed Chowdhury

No comments:

Post a Comment