Sunday, July 24, 2016

ছোট্ট এক পরীর গল্প

ছোট্ট এক পরীর গল্প,
.
.
ছোট্ট বেলায় যখন ঘুমাতাম নাহ তখন আম্মু
পাশে শুয়ে
পরীদের গল্প শোনাতো আর পরীদের বর্ণনা
দিত।মনে
মনে তখন পরী দেখার নেশা জাগতো আর
আন্দলন হত
আমার অন্তরে।মাঝে মাঝে হঠাত করেই
ছাদে চলে
যেতাম পরী দেখতে বা ঘুমের ঘোরে পরীর
রাজ্যে।কিন্তু
বুঝতাম নাহ যে পরীরা মাটিতে নয়
আকাশে তাদের
বিচরণ।
.
সেদিনের সেই আম্মুর কথা সত্যি না হলেও
আজকে আমার
চোখে দেখা পরীটা সত্যিই।এই মুহুর্তে
আমার দুই হাতের
মাঝে ছোট্ট একটা পরী।সদ্য জন্ম নেওয়া
পরী।এখন
আম্মুকে ডেকে বলতে ইচ্ছে করছে,
--দেখো আম্মু,পরী খুজতে আমাকে পরীদের
দেশে
যাওয়া লাগেনি।আল্লাহ আমাকে সত্যিই
পরী দিয়েছে।
এক পরী থেকে আর এক পরী জন্ম নিয়েছে।
এক পরী আমার
সামনে বেডে শোয়া আর এক পরী আমার
বাহুবন্ধনে
আবদ্ধ।
.
ছোট ছোট আর গুলু গুলু আংগুল সাথে
নাদুসনুদুস শরির
আমার পরীটার।এত্ত কিউট হইছে আমার
পরীটা তা বলে
বোঝানো যাবেনা।একদম ওর মায়ের মত।
এখন আমার ঘরে
দুইটা পরী,দুইটা পরীর রাজত্ব।
.
আমার পরীর হাত আর পায়ের নখ গুলা খুব
ছোট ছোট আর
মাথাই সেতো কোঁকড়ানো চুল।পরীর নাকটা
দেখতে একদম
আমার আম্মুর মত হইছে।
.
যখন আমার আম্মু আমার ছোট্ট পরীটাকে
দেখল তখন তো
আমাকে বলেই ফেলল,
--হ্যা রে রনি,তোর ছোট্ট পরীটাকে দেখে
যে তোর
আব্বু আমার দিকে তাকাবেই নাহ।
.
আব্বু তখন মুচকি হেসে বলল,
--আসলে ভাংগা রেডিও দিয়ে আর কতদিন?
এখন নতুন
রেডিও বাজবে আমার মনে।
.
আব্বুর মুখে এমন কথা শুনে আম্মু গোমড়া মুখ
করে বলল,
--আমাকে তো আর ভাল লাগবেই নাহ।
আমিতো আর পরী
নাহ।
.
মান অভিমান নিয়ে আম্মু আর আব্বু রুমের
বাইরে চলে
গেল।আর যাই হোক ছেলে আর ছেলে বউয়ের
সামনে তো
আর মান অভিমান ভাংগানো যাইনা তাই
আম্মু জানে
বাইরে গেলেই আব্বু তার মান অভিমান
ভাংগাবে।
.
ছোট্ট পরীকে কোলের মধ্যে নিয়ে বড়
পরীটার পাশে
বসলাম।পাশে বসতেই সে বলল,
--ছোট্ট পরীকে পেয়ে বউপরীকে ভুলে
গেলে?
.
আমি হালকা হাসি দিয়ে আমার
বউপরীটার কপালে
একটা আলতো করে চুমু খেলাম।কিছু সময় এর
জন্যে
হসপিটালের এই
রুমটা আনন্দে আর হাসিতে ভরে
উঠল।কারোর দাদু দাদি হওয়ার
আনন্দ,কারোর প্রসবের যন্ত্রনার কস্ট
বেদনা
আর আমার বাবা হওয়ার আনন্দটা,সব
মিলিয়ে পরিবেশটা জীবনের
একটা স্মৃতি হয়ে ফ্রেমে বাধা
হয়ে গেল।আমার কথা শুনে আমার
ছোট্ট পরীটা ফিক করে হেসে
দিল।যদিও কেও দেখেনি আমি
ছাড়া।বাবা মেয়ের এই হাসির
খেলা কেও না দেখলেও দেখছে
যে অন্তরজামী।
.
Muhaimenul Rony(Unknown Fellings)

No comments:

Post a Comment