Sunday, July 24, 2016

ভালবাসবার কোনো মানে হয় না

ভালবাসবার কোনো মানে হয় না

সকালে নাদিফ সাহেবের মেয়ের মিসকলে
ঘুম ভাঙল।
ঘুম জড়ানো অবস্থায় কল দিয়ে মোবাইল
কানে ফেলে রাখছি আমি আর অপরর-প্রান্ত
থেকে ভেসে আসল " আপনার মোবাইলে
যথেষ্ট পরিমান---------" কল কেটে দিলাম,
আবারো তার মিসিকল। সিম কোম্পানি
থেকে ১২ টাকা ধার নিয়ে কল দিলাম।
-এই, তুই কইরে?? (রেগে)
-তুমি আমাকে তুই করে বলতেছ যে?
- তো কি বলব?? দিনের কয়টা বাজে?? আমি
এসে ৪.৩৪ সেকেণ্ড দাঁড়াই আছি।
-সরি, সরি এইতো ১৫ মিনিটে আসতেছি,রাগ
করোনা বাবুটা।
-ওকে, আর দেখে শুনে আসিও,লেট করলে খবর
আছে।
ইসসস, আজ দেখা করার কথা ছিল। আজ ও
খাওয়ার বিল দিবে কিন্তু আমাকে
নেইলপলিশ কিনে দিতে হবে। তারে কোন
গিফট দেইনা নাকি আমি। তাই প্রতি
সপ্তাহে একটা করে নেইলপলিশ কিনে
দিতে হবে, আর সেইদিন সে খাওয়ার বিল
দিবে এটাই নিয়ম। ওই করেছে অবশ্য।
রেডি হওয়া শেষে মানিব্যাগ হাতে নিয়ে
দেখি কতটাকা আছে। টাকা গুনতে গিয়েই
তো মাথায় হাত। মাত্র ৫৫ টাকা আছে।
মাসের শেষ দিকে এই প্রবলেম। অথচ
লেকমি এর একটা নেইলপলিশ ১১৫ টাকা।
যাক নিজের বুদ্ধির উপর নির্ভর করে
গেলাম।
বেশিরভাগ দিন হেঁটেই যাই। কিন্তু আজ
এমনিতেই দেরী তাই পাঁচ টাকা খরচ করে
আসলাম।
দেখি বসে আছে একটা বেঞ্চে। কাছে
গিয়ে জিজ্ঞেস করলাম
-কেমন আছ??
-নেইলপলিশ কই?? আজো কি সস্তায় দু নম্বর
টা আনছ নাকি?
-আগে কেমন আছি তা জানবেনা?
-তোমার ভাল থাকা নেইলপলিশ আনার উপর
নির্ভর। কই তাড়াতাড়ি দাও।
-(ঢোক গিলে) নাহ, আজ আনিনি। চিন্তা
করসি তুমি সহ যাব। তাইলে পছন্দমত নিতে
পারবা।
- বাহ, কেমনে কেমনে আজ গাধার মাথা
খুললো। ওকে চলো।
-একটা কথা বলি?
- ওই ঢঙ করবানা, বল কি বলবে?
-তোমার হাতে মেহেদী খুব মানাবে।
নখেও। (নেইলপলিশ এর বদলে ৪৫ টাকার
মেহেদী দেওয়ার চেস্টা)
-কোনদিন তো কিনে দাওনি। তা একদিন
কিনে দিও।
-হুম আজ ই কিনে দিব। নেইলপলিশ এর চেয়ে
মেহেদি অনেক ভাল। দাম ও কম (মুখ ফসকে)
-ও,,এই কাহিনী আপনার,,, (রেগে আপনি
আসতেছে) এতক্ষণ ধরে টাকা বাঁচানোর
চেষ্টায় আমার প্রশংসা হচ্ছে?? যত্তসব
বাটপারি।
-না, না। তা কেন? তোমাকে -------(শেষ
করতে দিলনা)
-চুপ, তোর সাথে প্রেম করাই ভুল হইছে,
সপ্তাহে ১০০ টাকা খরচ করতে পারস না
আবার প্রেম করতে আসিস।
-এই, আস্তে বল। লোকে শুনতে পাবে।
-শুনুক,,, তুই আর আমার সাথে দেখা করতে
আসবিনা, (ওঠে চলে যেতে থাকল)
-আরে, শোন,
-আমার পিছনে আসবিনা,, তাইলে থাব্রা
খাবি।
(ও যে মেয়ে সত্যি সত্যি মেরে দিতে
পারে তাই আর যাইনি)।
ও চলে গেছে। আমি একা বসে আছি।
মেয়েটা অল্পতেই রেগে যায়। এই একটা
প্রবলেম।
যাক, টাকাটা তো বাঁচল। দশ টাকা রিচার্জ
করে, ম্যাসেজ কিনলাম। এই রাগ ভাঙাতে
হবে আবার।
হেঁটেই মেসে চলে গেলাম।
রাতে কল দিলাম, মোবাইল বন্ধ। অনেকক্ষণ
ট্রাই করলাম। কিন্তু সেই পরিচিত কথাই
বাজে। রেডি হলাম তার বাসার সামনে
যাব, জানি সে এখন বারান্দায় থাকবে। এই
সময় ম্যাসেজ আসল
-রাগ করেছি বলে নেইলপলিশ দেওয়া থেকে
বেঁচে গেছ তা হবেনা,কাল আমার
নেইলপলিশ চাই। কাল আটটায় দেখা করতে
আসবে।
-ওকে দিব, তবে আটটায় পারব না, এক বন্ধুর
কাছে যেতে হবে।
-ও,এই সমস্যা??
-কই? কি সমস্যা?(বুঝতে পারলাম যে ও
প্রবলেম টা বুঝছে)
-কিছুনা।
চার মিনিট ২৩ সেকেণ্ড পর আবার ম্যাসেজ
-তোমার বিকাশে ৫০০ টাকা পাঠালাম।
বন্ধুর কাছে যেতে হবেনা। আর একমিনিট ও
দেরী করে আসবেনা।
-টাকা দিতে গেছ কেন তুমি? (একটা ভাব
আছেনা)
-এই,ভাব ধরতে হবেনা। এটা ধার। সব হিসেব
করে রাখতেছি, চাকরি করলে পরিশোধ
করবে।
-ওকে পরে কথা হবে, একটু ব্যস্ত।
আসলে ব্যস্ত ছিলাম নাহ,ভাবার জন্য সময়
নিচ্ছি।মেয়েটা সত্যিই পাগলি। চিন্তা
করতেছি কাল নেইল পলিশ এর সাথে আরো
কিছু নিতে হবে। কিন্তু কি নিব??
ভাবতে হবে।

-NJ Shawon

No comments:

Post a Comment