Thursday, July 21, 2016

----পরীর বায়না ----

----পরীর বায়না ----
.
.
পরী : বাবাই আমি বড়ই খাবো।
.
সিমান্ত :আচ্ছা আম্মু আমি নিয়ে আসবো।
.
পরী : দৌড়ে আম্মু কাছে যেয়ে বলে আম্মু
আমাকে বড়ই দাও।
.
বর্ষা : আচ্ছা তোমার বাবা বাজারে
গেছে এনে
দিবে।
.
পরী : না আমি নানুর বাসার বড়ই খাবো।
.
বর্ষা : তোমার নানুর বাসার বড়ই তো তুমি
খেলে না
| তাই সবাই কে দিয়ে দিছি আর নাই তো???
.
পরী : ভ্যা ভ্যা করে কাঁদা শুরু করে দিছে।
.
সিমান্ত : বাজার থেকে এসে ডাকছে
পরীকে।
কই আমার মামুনি এই দেখো তোমার বড়ই।
.
তিন চার রকমের বড়ই নিয়ে আসছে।
.
পরী : বাবাই আমি এটা খাবো না। আমি
নানুর বাসার বড়ই
খাবো। আমার নানু ভাই যে বড়ই নিয়ে
আসছিলো
সেই বড়ই খাবো।
.
সিমান্ত : মামুনি এখন তুমি এটা খাও।
দেখো এগুলো
অনেক ভাল লাগে। একটা খেয়ে দেখো।
.
পরী : না আমি এই বড়ই খাব না। কাঁদছে আর
বলছে
আমাকে নানু ভাইের বড়ই দাও।
.
সিমান্ত : আচ্ছা তোমার নানু বাড়ি থেকে
এনে
দিবো এখন এইটা খেয়ে দেখো।
.
বর্ষা : এসে ধমক দেয় পরীকে। খাওয়ার
নামে
কথা নাই। শুধু বায়না করা। চুপ কর না হইলে
কিন্তু পিটুনি
দিবো। অনেক সময় জ্বালাচ্ছিস।
.
পরী ভয়ে বাবার কোলের মধ্যে লুকিয়ে
যায়।
সিমান্ত বর্ষা কে থামিয়ে পরীকে নিয়ে
অন্য
রুমে যায়।
সিমান্ত : মামুনি তুমি আজ এই বড়ই খাও।
তাহলে সবাই
মিলে আজ শিশু পার্কে ঘুরতে যাব।
পরী :না আম্মু কে নিবো না। আম্মু আমাকে
বকেছে। আমি আর তুমি যাব।
.
সিমান্ত : না মামুনি। তোমার আম্মুকে না
নিলে?
তোমার আম্মু মন খারাপ করবে। তোমাকে
আমাকে ফেলে চলে যাবে। তখন আমাদের
না
খেয়ে থাকতে হবে।
পরী : আচ্ছা তাহলে আম্মুকে নিয়ে যাব।
.
(2)
.
পরী ওর আম্মুর সাথে মার্কেটে যায়। পরীর
বয়স তিন বছর। নানুর বাসার জন্য পাগল।
.
পরী : ঐ দেখো আম্মু বড় গাড়ি। আমরা চলো
বড় গাড়ি করে নানু বাড়ি চলে যায়।
.
বর্ষা : না তোমার বাবাই কে দেখবে কে??
তোমার বাবাই তো একা থাকবে। তোমার
বাবার ছুটি
হোক সবাই এক সাথে বেড়াতে যাব।
.
পরী : পরী বাবার কথা শুনে আর বায়না
করে না।
ঠিক আছে আম্মু আজ বাবাই কে বলবো। নানু
বাসায়
নিয়ে যাইতে।
.
(3)
.
.
সিমান্ত অফিস থেকে আসছে আর পরী
সাথে
সাথে দৌড়ে সিমান্তর কোলে উঠে
কাঁদছে।
.
সিমান্ত : কি হয়েছে মামুনি??
.
পরী :বাবা আম্মু আমাকে রাগ করেছে।
আমার
সাথে কথা বলছে না। আমাকে খেতে
দেয়নি।
.
সিমান্ত : তুমি কি করেছো?
.
পরী : আমি দুষ্টু করেছি।
.
সিমান্ত : কি দুষ্টু করেছো?
.
পরী : ওই বাসার পিকুকে আমি কামড় দিছি।
.
সিমান্ত : কেন মা দুষ্টু করেছো??? পিকু
ব্যথা
পেয়েছে তো?
.
পরী : ও গেমস খেলা পারছিল না। এজন্য
কামড় দিছি।
.
সিমান্ত : মামুনি তুমি তো ভাল।তুমি
শেখায়ে দিতে
পারতে? আচ্ছা যা হওয়ার হয়েছে। আর দুষ্টু
করবে না কেমন???
.
পরী : মাথা ঝাকিয়ে হ্যাঁ বলে।
.
সিমান্ত : এইতো আমার লক্ষী মামুনি। এখন
আম্মুকে সরি বলবে। আর পিকুকে সরি বলবে।
আর এই চকলেট গুলো দিয়ে আসবে।
.
পরী : পরী চকলেট দেখে খুশি হয়ে। পিকুর
কাছে সরি বলে আসে। চকলেট দিয়ে আসে।
.
.
(4)
.
পরী : হ্যালো বাবা আমার জন্য আইসক্রিম
আর
পুতুল কিনে নিয়ে এসো।
.
সিমান্ত : আচ্ছা ঠিক আছে মামুনি নিয়ে
আসবো।
.
পরী : আমার আইসক্রিম আর পুতুল
কোথায়????
.
সিমান্ত : জিহ্বা বের করে সরি মামুনি
ভুলে গেছি।
.
পরী : ভ্যা ভ্যা করে কাঁদছে। আর সব কিছু
ফেলে দিচ্ছে।
.
বর্ষা : এই কাঁদছিস কেন??? ফ্রিজে
আইসক্রিম
আছে। ওই টা খাবি চল।
.
পরী : না বাবাই নিয়ে আসলো না কেন??
ওইটা আমি
খাবোনা। আমার পুতুল নিয়ে আনেনি
কেন!???
.
সিমান্ত : মামুনি আমি কান ধরছি আর ভুল
হবে না। সকাল
হোক এনে দিবো।
.
পরী : না আমি এখুনি চাই। কাঁদছে আর
বলছে।
.
সিমান্ত : ভাবে এখন পরী থামবে না।
বর্ষা আবার পিটা
দিবে। তার থেকে এখুনি নিয়ে আসি। পরী
মামুনি
ঠিক আছে চলো আমরা পাশের দোকান
থেকে
নিয়ে আসি।
.
পরী : খুশিতে হেসে দিয়ে তারাতারি
সিমান্তর কাছে
আসে।
.
(5)
.
.
পরী : না আমি গোসল করবোনা। আমার
ঠান্ডা
লাগছে।
.
বর্ষা : পানি গরম আছে ঠান্ডা লাগবেনা।
.
পরী : দৌড়ে পালাইছে।
.
বর্ষা : খোঁজে নিয়ে আসে। পিটুনি দেয়
অতপর
গোসল করিয়ে দেয়।
.
পরী : কাঁদছে। বলছে বাবাই আসুক বলে
দিবো।
.
বর্ষা : খাওয়াতে আসে পরীকে।
.
পরী : না আমি খাব না। তুমি আমাকে
পিটা দিছো
কেন?
.
বর্ষা : এখন আদর করে বলে সরি মামুনি।
আমার
লক্ষী মামুনি আসো খেয়ে নিবে।
.
পরী : পরী না আমি খাবোনা। খেতে হলে
আমি
বাবার হাতে খাব।
.
বর্ষা :বাবু তোমার বাবাই তো এখন আসবে
না। যখন
আসে তখন আবার খেও?? এখন তুমি আমার
কাছে
খেয়ে নাও।
.
পরী : না না আমি বাবার কাছে যাব।
.
বর্ষা : হ্যালো এই শুনো তোমার মেয়ের
জেদ
উঠছে। তারাতারি বাসায় আসো কিছুই
খাচ্ছে না। পরী
এই নাও বাবার সাথে কথা বলো।
.
পরী : হ্যাঁলো বাবাই আম্মু আমাকে পিটা
দিছে। তুমি
চলে আসো। আমি এখন একা আছি। আবার
পিটা
দিবে। আমি তোমার হাতে খাবো।
.
সিমান্ত : এইতো আমার ভাল মামুনি তুমি
আম্মুর হাতে
খেয়ে নাও। আমি আসবো একটু পর। তুমি এখন
খেয়ে নাও আমি এসে তোমার আম্মুকে বকা
দিয়ে দিবো।
.
পরী : আচ্ছা ঠিক আছে বাবাই। ( ভাল
মামুনি বললে
পরী খুশি হয় ওর রাগটা কমে যায় )
.
.
(ছোট বাচ্চারা জিদ করলে এক মাত্র
বাবারা জিদ
কমাতে পারে। সব বাচ্চারা কেমন যেনো
বাবার
ভক্ত বেশী। আমিও ছিলাম বাবার ভক্ত।
এখনো
আছি)

No comments:

Post a Comment