Thursday, July 21, 2016

___স্নিগ্ধিত আকাশ___ (8th part)

___স্নিগ্ধিত আকাশ___
(8th part)
=====
নিজের মনের কথা জানাতে এসে প্রথমেই
থমকে দাঁড়াতে হলো আমার।।
সত্যিই আজকের দিনটা একটা অপয়া দিন।।
এই কারণেই আজ বুঝি ভালোবাসার মানুষগুলো
আসেনি।।
পাখিগুলোর গলায় কোন মিষ্টি সুর নেই.,
প্রকৃতি যেন তার নিজস্ব রূপ হারিয়ে ফেলেছে।।
.
কিন্তু আমি যে থমকে যাবার পাত্র নই।। আজ তো
খালি হাতে ফিরে যাব না।। আমাকে আজ আমার
মনের কথা বলতেই হবে।।
.
হঠাৎই চঞ্চল হয়ে উঠলাম আমি।। স্নিগ্ধার পিছন পিছন
ছুটলাম।।
.
গিয়ে দেখি, আমাদের দুজনের পরিচয় যেখানে
হয়েছিল...... সেখানে, সেই গাছটার নিচে বসে
স্নিগ্ধা অঝর ধারায় কাঁদছে।।
.
আমি আস্তে করে গিয়ে ওর পাশে বসলাম।। ওর
হাতটা কাছে নিয়েই বলে উঠলাম,,,,
"কিন্তু আমি যে তোমার বাঁধন থেকে মুক্ত
হতে চাইনা।"
.
আমার আকষ্মিক আগমনে ও হতভম্ব হয়ে গেল।
আমার কথাটা শুনে যেন বিশ্বাসই করতে পারছিল না
ও। ওর দুচোখে অবিশ্বাসের ছাপ।।
.
আমি ওর হাতটা আরো কাছে টেনে নিয়ে
বলতে লাগলাম,,,
"জানো, তোমার প্রতি আমার প্রথমে রাগ হলেও
পরে সয়েই নিচ্ছিলাম।। ভাবতাম, আমার কপালে এটাই
লিখা ছিল।। কিন্তু পরে লক্ষ্য করে দেখলাম, আমার
জীবনে এটাই প্রয়োজন।। তোমার এই শাসন
ছাড়া আমার এক মুহুর্তও চলবে না,, তোমাকে ছাড়া
জীবনটা অপূর্নময়।।
.
তোমাকে হয়ত মন থেকে এত বেশী অনুভব
করতাম না।। কিন্তু যখনই তোমাকে ছেড়ে
দেবার কথা ভাবতাম,, তখনই বুঝতাম, তোমাকে ছাড়া
আমার এক মুহুর্ত ও থাকা সম্ভব নয়।।
খুব উপভোগ করতাম তোমার শাসনগুলো!!
বিশ্বাস করো, আমার উপর তোমার এই
শাসন,রাগারাগী, কড়াকড়ি যদি না থাকত, তবে বোধহয়
কখনই আমি পরিপূর্ণ মানুষ হতে পারতাম না।।
.
তুমি ভাবছ যে, তোমার অতিরিক্ততে আমি অতিষ্ঠ!!
তাই না!!!
কিন্তু কখনো কি ভেবেছ, তোমার এই অতিরিক্ত
ছাড়া যে আমার জীবন অচল।!
.
আমি হয়ত প্রথম প্রথম বিরক্ত হতাম তোমার
অতিরিক্ততে।।
কিন্তু আস্তে আস্তে দেখলাম,,
তোমার এই অতিরিক্তই আমার জীবনের সব।।
কোনদিন তুমি আমার সাথে ঝগড়া না করলে সেদিন
আমার প্রচন্ড খারাপ লাগত।।
আর যেদিন যত বেশী ঝগড়া হত, সেদিন তত
ভালো লাগত আমার..
মুগ্ধ হতাম তোমায়!!
উপভোগ করতাম তোমার শাসন!!
.
বলতে পারো, আমার মাঝে কোন রোমান্টিকতা
নেই, ভালোবাসা নেই।।
কিন্তু বিশ্বাস কর, যেদিন থেকে আমার হ্রদয়ে
ভালোবাসা নামক দুর্লভ বস্তুটি এসেছে, গাঁথা শুরু
করেছে মনের গহীনে।
সেদিন থেকে সেই ভালোবাসা শুধু তোমার
নামেই গেঁথেছে।।
.
আর এখন যদি তুমি আমাকে ছেড়ে চলে
যাও,,,,,,,,,,,,,,,,,,,,,,,
আচ্ছা! তুমি কি আমাকে কখনো জিগ্যেস
করেছো, আমি তোমায় ভালোবাসি কিনা????"
.
এই বলে আমি স্নিগ্ধার চোখে চোখ রাখলাম। ও
ম্রিয়মাণের মত আমার দিকে তাকিয়ে রইল।।
চোখে যেন অপরাধীর ছাপ।।
আমার চোখের কোণায়ও তখন কুয়াশার ফোটার
ন্যায় জল জমেছে।।
.
আবার বলতে শুরু করলাম,,
"বিশ্বাস কর, তোমাকে ছাড়া আমি একমুহুর্তও
থাকতে পারব না।।
.
ভয়ে কখনো মনের কথাটি বলতে পারিনি।
কিন্তু আজ যখন তোমাকে মনের কথাটা হ্রদয়
খুলে বলতে এলাম, তখন তুমিই আমাকে ছেড়ে
চলে যেতে চাইছ??
.
আমি তোমাকে ভালোবাসি স্নিগ্ধা! খুব ভালোবাসি!!
কতটুকু ভালোবাসি তা জানিনা।।
কিন্তু তোমাকে ছাড়া আমার প্রথম জীবনের
ন্যায় দ্বিতীয় জীবনেও (বিবাহিত জীবন)
থাকতে পারব না।।
একমাত্র যার সাথে সারাটা জীবন কাটালাম, তাকে
ছেড়ে আমি কিভাবে থাকব বলো???
হ্রদয়ের যতটুকু ভালোবাসা আছে তা সবটুকুই
তোমার জন্য।।
.
তুমি যদি আমাকে এখন ছেড়ে চলেও যেতে
চাও, তবুও তোমাকে আমি কখনোই ছাড়তে
পারবো না।।
কিন্তু হ্যাঁ, তারপরও যদি তুমি চলে যাও, তবে
তোমাকে আর বাঁধা দিব না।।
তুমি যেমন আগে আমাকে একাই ভালোবেসে
গিয়েছিলে... তুমি চলে গেলে আমিও তেমন
তোমাকে শুধু একাই ভালোবেসে যাব।।
আমার মনের কথা আজ তোমাকে সত্যিই বলে
দিলাম!!!
.
"Will you marry me now???" "
.
এবার স্নিগ্ধা বাচ্চা মেয়ের মত ভ্যাঁ ভ্যাঁ করে
কেঁদে উঠল।। আলতো করে দু পাজরে দু
দুটো কিল মেরে জড়িয়ে ধরল আমায়।।
আমিও ওকে বাহুবন্ধনে জড়িয়ে নিলাম।।
.
কাঁদতে কাঁদতে প্রায় নিস্তেজ হয়ে গিয়েছিল ও।।
বুক থেকে ছাড়িয়ে ওর চোখের জল মুছে
দিতে লাগলাম।। আর মুচকি মুচকি হাসছিলাম।।
আমার হাসি দেখে ওর রাগ উঠে গেল.।
আবার মারতে শুরু করল আমাকে।।
ফুঁপিয়ে ফুঁপিয়ে বলতে লাগল,,
"এতদিন লাগল কথাটা বলতে??? হাহ!! জানো, কত
কষ্ট দিয়েছ তুমি আমায়??
হাঁদারামের মত কখনোই কিছু বলতে পারোনি।
এমনকি ভালোবাসার কথাটাও,,,,,
তবে হুম,, আমি আমার হাঁদারামটাকে আজীবনই
হাঁদারাম দেখতে চাই।।
.
এতদিন কত কষ্ট পেয়েছি জানো?? কাল রাত,,,,, কাল
রাতে তো আমি কাঁদতে কাঁদতে প্রায় অজ্ঞানই
হয়ে গিয়েছিলাম!!
মনের কথাটা এত দেরীতে বললে কেন??
হাহ!!! কুত্তা,,বিলই,,,,,,,,,"
.
আমি ওকে বললাম,,
"এখন বলছি বলেই এত মাইর,,,,, আর আগে বললে
তো ,,,,,,,,,,,,,,"
.
এবার চোখে মুখে রাগ মেশানো অভিমান নিয়ে
আবার আমায় জড়িয়ে ধরল স্নিগ্ধা!!
.
গভীর অনুভবে ওকেও জড়িয়ে নিলাম আমি।।।
চিরসঙ্গী হিসেবে!!
চিরজীবনের জন্য!!!
.
নাহ!! আজকের দিনটা একদম অপয়া না।।
শুভ দিন! সবচেয়ে শুভদিন আমার আর আমার
জীবনের!!!
.
.
.
চলবে______,,,,,,,

No comments:

Post a Comment